Pages

Thursday, September 19, 2013

সাইয়েদ আবুল আ’লা মওদূদী (রহঃ) ও হানাফী মাযহাব

সাইয়েদ আবুল আ’লা মওদূদী (রহঃ) ও হানাফী মাযহাব


সাবেক আমিরে জামায়াত অধ্যাপক গোলাম আজম বলেন, “মাওলানা মাওদুদী হানাফী মাযহাবের অনুসারী ছিলেন। জামায়াতের মধ্যে আহলে হাদীসের লোকও রয়েছে” (ইকামাতে দ্বীন, জামায়াতে ইসলামী ও মাওলানা মাওদূদী(রহ:) অধ্যায়)। এছাড়া কোরআন ও সহীহ হাদীসের ভিত্তিতে ইমাম আবু হানীফা (রহ:) মাসয়ালা নির্ধারণ করেছেন। তিনি বলেছেন: ইযা ছোয়াহ্হাল হাদীছু ফাহুয়া মাযহাবী অর্থাৎ “সহীহ হাদীসই আমার মাযহাব হিসাবে গণ্য”(বিরুদ্ধবাদীরা একথাকে উল্টো অর্থে গ্রহণ করে মিথ্যাচার করেন)। ইমাম আবু হানীফা (রহ:) নিজে তাবেয়ী ছিলেন ( তিনি ৮০হিজরীতে জন্মগ্রহণ করেন এবং সর্বশেষ সাহাবী ইন্তেকাল করেন ১১০ হিজরীতে)। আর তিনি মতান্তরে ৩৬/৪০জন তাবেয়ীর দ্বারা  টীম গঠন করে এদের মাধ্যমে মাসয়ালা নির্ধারণ করতেন। অতএব কোরআন-হাদীস অনুসরণের ক্ষেত্রে হানাফী মাযহাবই অধিকতর নির্ভরযোগ্য।  এছাড়া বাংলাদেশের অধিকাংশ মানুষ হানাফী মাযহাব অনুসরণ করে। অতএব অধিকতর নির্ভরযোগ্য ও সহীহ রাস্তা পরিত্যাগ করে ইসলামী আন্দোলনের কর্মীদের বৃহত্তর জনগণ থেকে বিাচ্ছন্ন করার ভ্রান্ত তৎপরতা থেকে বিরত থাকা উচিত।

Related Link:
 ইমাম আবু হানীফা (রহ.) তাবেয়ী ছিলেন। 
ইমাম আবু হানীফা রাহ. হাফিযুল হাদীসও ছিলেন : একটি প্রশ্ন ও তার উত্তর 
হাদীস শাস্ত্রে ইমাম আবু হানীফা (রহ.) 


আল্লামা মওদুদী (রাহঃ)-এর নিকট এক ব্যক্তি প্রশ্নের সুরে বলেন, "রাসূলুল্লাহ (সাঃ) তো একটি পদ্ধতিতেই নামায আদায় করেছেন। কিন্তু লোকেরা যে বিভিন্ন পদ্ধতিতে নামায পড়ছে, ইসলামে এর স্থান কোথায়? আমি জানতে চাই কোন ফেরকা রাসূলুল্লাহ (সাঃ) এর পদ্ধতিতে নামায পড়ছে? আপনি কোন পদ্ধতিতে নামায পড়েন?
জবাবে আল্লামা মওদুদী রাহঃ বলেন, আহলে হাদীস, হানাফী, শাফেয়ী, মালেকী ও হাম্বলীগণ যেসব পদ্ধতিতে নামায পড়েন, তার সবগুলোই নবী (সাঃ) থেকে প্রমাণিত। এ জন্য তাদের কোনো একটি দলের শ্রেষ্ঠ আলেমগণ কখনো এ কথা বলেনি যে, তাদের পদ্ধতি ছাড়া অন্য পদ্ধতিতে যারা নামায পড়ে তাদের নামায হয় না। এ ধরণের কথা বলা তো কেবল অজ্ঞ লোকদের কাজ।.... আমি নিজে হানাফী পদ্ধতিতে নামায পড়ি। কিন্তু আহলে হাদীস, হানাফী, মালেকী ও হাম্বলী সবার নামাযকে সহীহ ও সঠিক মনে করি। এদের সবার পিছনে আমি নামায পড়ে থাকি। (রাসায়েল ও মাসায়েল, পৃঃ ২/২৪০)


No comments:

Post a Comment